রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

প্রকৃতিতে লাগলো ফাগুনঝরা ভালোবাসা

রীতা আক্তার

প্রকাশিত: ০৯:২১, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

প্রকৃতিতে লাগলো ফাগুনঝরা ভালোবাসা

ছবি- সংগৃহীত

প্রকৃতিতে লেগেছে রঙ ও প্রাণের ছোঁয়া। মঙ্গলবার (১৪ ফেব্রয়ারি) ভালোবাসা দিবসে প্রকৃতিতে এসেছে ঋতুরাজ বসন্ত। অর্থাৎ পহেলা ফাল্গুন আর ভ্যালেনটাইন্স ডে একই দিনে। পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবস উদ্‌যাপনে সারাে দেশে তাই নানা আয়োজন।

ভালোবাসা দিবস আর বসন্ত বরণে প্রস্তুত রাজধানীবাসী। গেল তিন বছরের মতো এবারও দুটি উৎসবই উদযাপন করা হবে একই দিনে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি (মঙ্গলবার)। নিজেকে সাজাতে তাই ফুল ও পোশাকের দোকানে ভিড় করছে উৎসবপ্রিয় বাঙালি। ক্রেতারা বলছেন, অন্য বছরের চেয়ে এবার দাম কিছুটা বেশি। আর বিক্রেতারা বলছেন, দুই উৎসব একসঙ্গে হওয়ায় বিক্রিতে কিছুটা ভাটা পড়েছে।

ফুল সৌন্দর্যের প্রতীক, ফুল ভালোবাসার প্রতীক। নারীর খোপায় কিংবা পুরুষের হাতে ফুলের মোহন সৌন্দর্য শোভা ছড়ায় উৎসবে-পার্বনে। ভালোবাসার রঙে বসন্ত বরণে গোলাপ, জারবেরা, গাঁদা আরও কতশত ফুল সেজেছে দোকানে দোকানে।বাসন্তি হাওয়া লেগেছে শহুরে কেনাকাটায়। ফুলের রঙে পোশাকেও ফুটেছে ভালোবাসার সব রঙ। লাল হলুদই চোখে পড়েছে বেশি। সব শ্রেণিপেশা, বয়স, ধর্ম-বর্ণ যেন মিলতে প্রস্তুত একই উৎসবের মোহনায়।

প্রতি বছর ৭ থেকে ১৪ ফেব্রুয়ারি পালন হয় প্রেমের সপ্তাহ। তার মধ্যে সবচেয়ে বিশেষ দিনটি হলো ১৪ ফেব্রুয়ারি, ভ্যালেন্টাইন্স ডে। বছরের এই বিশেষ সময়ে প্রিয়জনকে চমকে দেয়ার জোয়ারে গা ভাসান অনেকেই। নিজেকে সাজাতে ফুল ও পোশাকের দোকানে উৎসবপ্রেমীদের ভিড়।

প্রিয়জনকে ভালোবাসার কথা জানাতে ভ্যালেন্টাইন্স ডের বিকল্প হয় না! তাই ভালোবাসার দিনে একে অপরকে ভালোবাসি কথাটি বলতে একেবারেই ভুলবেন না। লজ্জা পেলে একটু ভিন্নভাবে সঙ্গীকে ভালোবাসার কথা জানান। কোনো চিঠি, কিংবা কোনো বিশেষ উপহার, অথবা অন্য কোনো ভাষায় ভালোবাসার কথা জানাতে পারেন।

 

 

আরো পড়ুন