রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

শিক্ষক দিবসের আনন্দ-স্মৃতি

শাহীন আক্তার স্বাতী, জাপান

প্রকাশিত: ১৭:০৫, ১৪ অক্টোবর ২০২২

আপডেট: ১৮:৫৭, ১৬ অক্টোবর ২০২২

শিক্ষক দিবসের আনন্দ-স্মৃতি

শাহীন আক্তার স্বাতী

কদিন আগের কথা। জাপানে আমি একটি স্কুলে পড়াই। অল্প কয়দিনের এই শিক্ষকতা করার অভিজ্ঞতা আমার ভান্ডারকে অনেকদিক থেকে পূর্ণ করে চলেছে।

যেদিনের কথা বলছি, সেদিন ক্লাস নাইনে আমার প্রেজেন্টেশন ছিলো। বাংলাদেশের উপর আমি একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করে সেটি উপস্থাপন করেছিলাম। প্রেজেন্টেশন শেষে জাপানিজ এক টিচার স্টুডেন্টদের বলেছিলেন, ওদের কিছু জানার থাকলে আমাকে জিজ্ঞেস করতে। যার পরিপ্রেক্ষিতে স্টুডেন্টরা বাংলাদেশ নিয়ে আমাকে বিভিন্ন প্রশ্ন করেছিলো।

ছাত্রদের কেউ কেউ জানতে চেয়েছিলো, আমি জাপানিজ ভাষা জানি কিনা? কারণ আমি ওদের English language teacher. আমার কাছ থেকে ওরা জাপানিজ আশা করেনা। আমি যখন জাপানিজ ভাষায় কথা বললাম আর ডেস্কে লেখা জাপানিজ ভাষায় ওদের নামগুলো পড়ে শোনালাম তখন পুরো ক্লাসের ছাত্র-ছাত্রীরা আনন্দে হাততালি দিয়ে উঠলো। দু' একটা নাম পড়তে গিয়ে এবার পুরো ক্লাসের স্টুডেন্টরা ওদের নাম পড়ে শোনাতে বললো। ওদের বললাম আমি কান্জি মোটামুটি জানি। তবে হিরাগানা - কাতাকানা পারি। যেহেতু কান্জির উপরে হিরাগানা কাতাকানাও লেখা থাকে তাই নামগুলো পড়তে আমার অসুবিধা হয়নি।

এরপর প্রশ্ন আসলো, আমার ভাষা নিয়ে। বললাম, আমার মাতৃভাষা বাংলা। এবার তাদের আবদার বাংলা শিখবে। জাপানিজ টিচার বললেন, সমস্যা নেই শাহীন সেনসেই (শিক্ষক) ইংরেজির সাথে এখন থেকে তোমাদের মাঝে মধ্যে বাংলা ভাষাও শেখাবেন। আমি তখন বোর্ডে বাংলায় লিখলাম আমি। ওরা আমার এই বাংলা লেখা দেখে কিছুই বুঝলোনা। তারপর জাপানিজ ভাষায় আমি লিখলাম। লিখে বললাম, ওয়াতাশি ওয়া যার অর্থ আমি, আনাতা মানে তুমি। এবার পুরো ক্লাসে ছাত্র-ছাত্রীরা তা মুখস্ত করা শুরু করলো। আমি-তুমিতে তখন একাকার পুরো ক্লাস।

জাপানিজ টিচার জিজ্ঞেস করলো Love কে বাংলায় কি বলে। বললাম, ভালোবাসা। এবার শুরু হলো "বালুবাসার" প্র্যাকটিস। প্রিন্সিপাল ততক্ষণে ভিডিও করা শুরু করে দিলেন। এবার স্টুডেন্ট এবং জাপানিজ টিচার জিজ্ঞেস করলেন, I love you এর বাংলা কী?

ভাবলাম, কি জ্বালায় পড়লাম। প্রিন্সিপাল সামনে কিন্তু সবাই তখন উদগ্রীব ওদের "আই শিতেই মাস'র" বাংলা জানতে। বললাম, আমি তোমাকে ভালোবাসি। দুষ্টু ছেলেমেয়ের দল বিশেষ করে ছেলেগুলো তাড়াতাড়ি খাতায় লিখতে শুরু করলো এবং জাপানিজ টিচার তাড়াতাড়ি খাতায় টুকে নিতে বললো যেনো ওরা বাংলায় প্রপোজ করতে পারে।

ওদের এই অবস্থা দেখে এবার ভাবছি, না জানি ওরা কতজন আমাকে বাংলা ভাষায় প্রপোজ করে। এরপর যখন ক্লাস শেষ হলো ওরা জিজ্ঞেস করলো Let’s finish এর বাংলা কী।উল্লেখ্য, ক্লাস শেষে ওরা সমাপ্তি ঘোষণা করে। আমি সহজ বাংলায় বললাম, শেষ। এরপর সেদিন ওরা ক্লাস শেষ করলো বাংলা শব্দ শেষ বলার মধ্য দিয়ে। আমি ওদের ইংলিশ ক্লাসে বাংলা ভাষার চর্চা দেখে হাসতে হাসতে বিদায় নিয়ে বেরিয়ে এলাম। পেছন থেকে ওদের ক্লাস থেকে ভেসে আসছে, আমি, থুমি, আমি থুমাকে বালুবাসি আর শেষ।মজার কিছু স্মৃতি নিয়ে সেদিন আমি বাড়ির পথে রওনা দিলাম। ট্রেনে বসে লিখে ফেললাম আজকের এই স্মৃতিটুকু।

দিনটি ছিল আমাদের শিক্ষক দিবস। তাই বলছি, হ্যাপী টিচার ডে।
--