রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

কুয়েতে সাহিত্য প্রেমিকদের নিয়ে অনুষ্ঠান

বিবেকবার্তা প্রতিনিধি

প্রকাশিত: ১৫:৪৮, ৯ অক্টোবর ২০২২

আপডেট: ১৫:৫০, ৯ অক্টোবর ২০২২

কুয়েতে সাহিত্য প্রেমিকদের নিয়ে অনুষ্ঠান

ছবি:সংগৃহীত

গত ৬ অক্টোবর ২০২২, বৃহস্পতিবার কুয়েতে বসবাসরত বাংলাদেশি লেখক - লেখিকাদের দ্বারা পরিচালিত সংগঠন "বাংলাদেশ সাহিত্য অঙ্গন, কুয়েত"-এর আয়োজনে এবং বাংলাদেশ দূতাবাস কুয়েত'র পৃষ্ঠপোষকতায় দূতাবাসের মিলনায়তনে সংগঠনের সভাপতি, বিশিষ্ট সংগঠক ও লেখক রফিকুল ইসলাম ভুলু'র প্রবাস জীবনের সমাপ্তি উপলক্ষে এক অনারম্বর পরিবেশে বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

একই সাথে সাহিত্যে অবদানের জন্য প্রবাসী কবি ও সাহিত্যিকদের একক ও যৌথ প্রকাশনার (গ্রন্থ) মোড়ক উন্মোচন, সম্মাননা প্রদান এবং স্বরচিত কবিতা পাঠের আয়োজন করা হয়।অনাড়ম্বর এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়েতে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জনাব মোঃ আশিকুজ্জামান। উক্ত অনুষ্ঠানে দর্শক - শ্রোতা হিসেবে উপস্থিত ছিলেন বিভিন্ন শ্রেণী-পেশার প্রবাসী ব্যাবসায়ী, সাংবাদিক ও রাজনৈতিক ব্যাক্তিবর্গ।

এবছর (২০২২) দেশে মাসব্যাপী অনুষ্ঠিত একুশে গ্রন্থ মেলায় বিবেক মিডিয়া এন্ড পাবলিকেশন থেকে প্রকাশিত নীল বসন্ত গল্পগ্রন্থের লেখক মিল্টন জে. পালমার প্রথম গল্প গ্রন্থ নীল বসন্ত'র মোড়ক উন্মোচন করা হয়। সেই সাথে লেখককে তার প্রকাশিত গ্রন্থের জন্য ক্রেস্ট প্রদানের মাধ্যমে দেওয়া হয় বিশেষ সম্মাননা।

এছাড়াও প্রবাসে বাংলা সাহিত্য চর্চা ও সাহিত্যে অবদানের জন্য একক ও যৌথ প্রকাশনায় যারা সম্মাননা পেয়েছেন তাঁরা হলেন, বাংলাদেশ সাহিত্য অঙ্গন কুয়েত'র বিদায়ী সভাপতি কবি - লেখক রফিকুল ইসলাম ভুলু, কবি মোরশেদ আলম বাদল, কবি সৈয়দ মোহাম্মদ মোজাহেদ, কবি আব্দুল হাই ভঁইয়া, কবি এ কে আজাদ নূর এবং কবি বাবুল মুন্সী।

সুন্দর এই অনুষ্ঠানটি যৌথ পরিচালনায় ছিলেন যথাক্রমে সাধারণ সম্পাদক এ কে আজাদ নুর এবং যুগ্ম সম্পাদক সৈয়দ মোহাম্মদ মোজাহেদ।