রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

শিশুর ওজন অতিরিক্ত বাড়ার কারণ

রীতা আক্তার

প্রকাশিত: ০৭:৫১, ৯ ফেব্রুয়ারি ২০২৩

শিশুর ওজন অতিরিক্ত বাড়ার কারণ

ছবি- সংগৃহীত

শিশুর ওজন অতিরিক্ত বাড়া এবং কমা নিয়ে প্রতিটি মায়ের দুশ্চিন্তার যেন শেষ নেই। বয়স ও উচ্চতার সঙ্গে সামঞ্জস্য রেখে শিশুর ওজন না বাড়লে তার সঠিক বৃদ্ধি হয় না আবার কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। বেশিরভাগ শিশুর প্রতি মা-বাবার এই অভিযোগ করতে দেখা যায় যে, তারা ঠিকমতো খেতে চায় না, যে কারণে ওজনও বাড়ে না ঠিকভাবে।

বড়দের মতো ছোটদেরও ওজন বেড়ে যাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।থাইরয়েডের সমস্যা ছাড়াও বিভিন্ন রোগ বাসা বাঁধতে পারে অল্প বয়স থেকেই।শিশুদের শরীরচর্চার মধ্যে রাখতে হবে। এজন্য শিশুকে নিয়মিত যোগ ব্যায়ামের অভ্যাস বা অন্য যেকোনো বডি অ্যাক্টিভিটির মধ্যে রাখতে হবে। এতে শিশুর দেহে বাড়তি মেদ জমবে না।

সকালের খাবার ঠিক করে না খেলেই ওজন বেড়ে যায়। এজন্য শিশুদের অবশ্যই পুষ্টিযুক্ত নাশতা দিতে হবে। সবজি দেয়া খিচুড়ি, রুটি সবজি বা চিকেন স্যুপও দেয়া যেতে পারে।অনেক শিশু আছে লেখাপড়া ছাড়া শুধু টিভি দেখে সময় কাটায়। বিকেলে খেলার সময়তেও টিভি দেখে। বসে বসে ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখা শরীর ও চোখ উভয়ের জন্যই অত্যন্ত ক্ষতিকর। শরীরে কোনো সক্রিয়তা না থাকলে মোটা হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। এ কারণে শিশুদের বেশিক্ষণ টিভি দেখা এড়িয়ে চলতে হবে।শিশুদের পর্যাপ্ত ঘুম প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে শরীরে মেদ বেড়ে যায়। তাই সুস্থ থাকতে প্রতিটি শিশুকে নিয়ম মেনে ৮ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে হবে।