রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

জাফরুল্লাহ চৌধুরী আর নেই

রীতা আক্তার

প্রকাশিত: ১১:০৬, ১২ এপ্রিল ২০২৩

জাফরুল্লাহ চৌধুরী আর নেই

ছবি- সংগৃহীত

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী ইন্তেকাল করেছেন। মঙ্গলবার (১১ এপ্রিল) রাত ১১ টার দিকে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

১৯৭১ সালে লন্ডনে এফআরসিএস পরীক্ষার্থী ছিলেন তিনি। গণহত্যার প্রতিবাদে পাকিস্তানি পাসপোর্ট ছিঁড়ে ফেলেন সেখানেই। মুক্তিযুদ্ধে অংশ নিয়ে গঠন করেন বাংলাদেশ ফিল্ড হাসপাতাল। এরপর স্বাধীন বাংলাদেশে গণস্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা, জাতীয় ওষুধ নীতি প্রণয়নে লড়াকু ভূমিকা রাখাসহ অজস্র কীর্তির মধ্য দিয়ে জীবনের শেষ দিন পর্যন্ত দেশ ও মানুষের জন্য বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে সক্রিয় থেকেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। ৮১ বছর বয়সে বিদায় নেওয়া এই মহান মুক্তিযোদ্ধার প্রতি রইল আমাদের সশ্রদ্ধ অভিবাদন।

তার শেষ লক্ষ্য ছিল একটি ক্যানসার হাসপাতাল প্রতিষ্ঠা করা, যেখানে অতি সাধারণ মানুষ ক্যানসারের চিকিৎসা নিতে পারবে। মৃত্যুর আগে আরাধ্য কাজ শেষ করে যেতে চেয়েছিলেন এ বীর মুক্তিযোদ্ধা।

এদিকে বিলেতের রয়্যাল কলেজ অব সার্জনস-এ এফআরসিএস পড়াকালীন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হলে তিনি চূড়ান্ত পর্ব শেষ না-করে লন্ডন থেকে ভারতে ফিরে এসে মুক্তিযুদ্ধে অংশ নেয়ার নিমিত্তে আগরতলার মেলাঘরে প্রশিক্ষণ কেন্দ্র থেকে গেরিলা প্রশিক্ষণ নেন এবং এরপরে ডা. এম এ মবিনের সঙ্গে মিলে সেখানেই ৪৮০ শয্যাবিশিষ্ট “বাংলাদেশ ফিল্ড হাসপাতাল” প্রতিষ্ঠা ও পরিচালনা করেন।

জনসংখ্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৭৭ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।এছাড়াও তিনি ফিলিপাইন থেকে রামন ম্যাগসাইসাই (১৯৮৫) এবং সুইডেন থেকে বিকল্প নোবেল হিসাবে পরিচিত রাইট লাভলিহুড (১৯৯২), মার্কিন যুক্তরাষ্ট্রের বার্কলি বিশ্ববিদ্যালয় থেকে ‘ইন্টারন্যাশনাল হেলথ হিরো’ (২০০২) এবং মানবতার সেবার জন্য কানাডা থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন। ২০২১ সালে আহমদ শরীফ স্মারক পুরস্কার পান।