শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪, কার্তিক ৩ ১৪৩১

আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ এর জাপান শাখার সভা অনুষ্ঠিত

বিবেকবার্তা ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ১১ এপ্রিল ২০২৩

আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ এর জাপান শাখার সভা অনুষ্ঠিত

স্বাগত বক্তব্য রাখেন জাপান শাখার সভাপতি পি আর প্ল্যাসিড

গত ৯ এপ্রিল ২০২৩, রবিবার, জাপানের রাজধানী টোকিও'র কিতা ওয়ার্ডস্ত আকাবানে বিভিও হলে আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ, জাপান শাখার এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জাপান শাখার সভাপতি পি আর প্ল্যাসিড এবং প্রধান অতিথির আসন অলংকৃত করেন আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ এর কেন্দ্রীয় পরিচালন পর্ষদের সভাপতি মাসুদ করিম।
 
সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন জাপান শাখার সভাপতি পি আর প্ল্যাসিড। প্রধান অতিথি জনাব মাসুদ করিম তার বক্তব্যে সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করেন। তিনি প্রবাসে শত ব্যস্ততার মধ্যেও প্রবাসীদের এধরনের কর্মকান্ডে সংযুক্ত হওয়ার জন্য ধন্যবাদ জানান। সেসাথে তিনি আগামী নভেম্বরে কলকাতায় অনুষ্ঠিতব্য সংগঠনের সম্ভাব্য বার্ষিক সাধারণ সভায় জাপান শাখার সদস্যদের অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান।

 উক্ত সভায় অন্যান্যদের মধ্যে উপস্হিত ছিলেন খামিজো ইউকি, থাইও প্ল্যাসিড,  ইয়াগুচি  সুমন, ড. শেখ আলিমুজ্জামান, সালমা আক্তার,  জাকির হোসেন জোয়ারদার,  তফসির আহমেদ তুহিন,  রাজীব মাহমুদ ইউনুস প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে জাপানে প্রথম অনলাইন বাংলা নিউজ পোর্টাল `বিবেক বার্তা`র পক্ষ থেকে দেশ থেকে আগতঃ প্রধান অতিথি জনাব মাসুদ করিমকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করে সম্মান জানানো হয়।

সভায় ড. আলিমুজ্জামান বলেন, আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ এ বাংলাদেশের পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যের বাঙালি যারা টোকিওতে বসবাস করছেন তাদেরকেও অংশগ্রহণ করার সুযোগ দিলে বাংলা ভাষা পরিষদের পরিধি ব্যাপক হবে। বিষয়টি ভেবে দেখার পরামর্শ দেন।

সন্ধ্যা ৭:৪৫ এ সভা শুরু হয়ে রাত ৯:০০টা পর্যন্ত চলে এই অনুষ্ঠান। অনুষ্ঠানের শেষ পর্যায়ে জাপানে প্রথম অনলাইন বাংলা নিউজ পোর্টাল 'বিবেক বার্তা'র পক্ষ থেকে দেশ থেকে আগতঃ প্রধান অতিথি জনাব মাসুদ করিমকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করে সম্মান জানানো হয়।

টোকিওর তোসিমা ওয়ার্ডস্থ ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্হিত বাংলাদেশে বাংলা ভাষার জন্য শহীদ হওয়াদের স্মরণে নির্মিত শহিদ মিনারের পাদদেশে সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

এর আগে বিকেল ৫:০০টায় টোকিওর তোসিমা ওয়ার্ডস্থ ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্হিত বাংলাদেশে বাংলা ভাষার জন্য শহীদ হওয়াদের স্মরণে নির্মিত শহিদ মিনারের পাদদেশে সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এসময় মাসুদ করিম, পি. আর. প্ল্যাসিড, আমিনুর রহমান, খামিজো ইউকি,  সালমা আক্তার উপস্থিত ছিলেন।