রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

৭০-এ পা রাখলেন ববিতা

বিবেকবার্তা ডেস্ক

প্রকাশিত: ১৭:০৩, ৩১ জুলাই ২০২৩

৭০-এ পা রাখলেন ববিতা

ছবি- সংগৃহীত

সাত দশকের সেরা অভিনেত্রীদের একজন ববিতা। দেখতে দেখতে জীবনের ৬৯ বসন্ত পেরিয়ে আজ রোববার ( ৩০ জুলাই) ৭০ বছর বয়সে পা রাখলেন জনপ্রিয় এ লাস্যময়ী নায়িকা।১৯৫৩ সালে বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্ম নেন ফরিদা আখতার পপি। চলচ্চিত্রে তার নাম রাখা হয় ববিতা।

৫৫ বছরেরও বেশি সময় ধরে তিনি যুক্ত রয়েছেন অভিনয়ের সঙ্গে।শুরুতে মায়ের মতো হোমিওপ্যাথি চিকিৎসক হওয়ার স্বপ্ন থাকলেও অভিনয়ের প্রতি দুর্বলতা থাকায় মাত্র ১৫ বছর বয়সে শিশু শিল্পী হিসাবে ক্যারিয়ার শুরু করেন ববিতা।
 রুপালি পর্দার ক্যারিয়ারে কখনো হয়েছেন গোলাপী, আবার কখনো বানু বা জমিদারের কন্যা চাঁদনী। গ্রামীণ কিংবা শহুরে চরিত্র, সামাজিক অ্যাকশন অথবা ফ্যাশনেবল সব ধরনের ছবিতেই সাবলীলভাবে অভিনয় করেছেন তিনি।
 
১৯৬৮ সালে ‘সংসার’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে ববিতার আত্মপ্রকাশ ঘটে। এরপর থেকে নিয়মিতই অভিনয় করেছেন ববিতা। ক্যারিয়ারে প্রায় তিনশ সিনেমায় অভিনয় করা এই অভিনেত্রী পেয়েছেন আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ দেশি বিদেশী অসংখ্য পুরস্কার।
 
আন্তর্জাতিক খ্যাতি পাওয়া এই অভিনেত্রীর প্রিয় ছবির তালিকায় রয়েছে অরুণদয়ের অগ্নি সাক্ষী, আলোর মিছিল, গোলাপী এখন ট্রেনে, সুন্দরী, বাদী থেকে বেগম, নয়নমণিসহ বেশকিছু সিনেমা।

জনপ্রিয় এই অভিনেত্রী দীর্ঘদিন ধরেই চলচ্চিত্রে কাজ করছেন না। বর্তমানে একমাত্র সন্তান অনিকের সাথে কানাডায় অবস্থান করছেন ঢালিউডের এই কিংবদন্তি অভিনেত্রী।