রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ভাদ্র ২৩ ১৪৩১

কবি ও কথাশিল্পী গোলাম রববানী

রীতা আক্তার

প্রকাশিত: ১০:৪৮, ১৭ এপ্রিল ২০২২

আপডেট: ১৮:৫৫, ১৭ এপ্রিল ২০২২

কবি ও কথাশিল্পী গোলাম রববানী

কবি ও কথাশিল্পী গোলাম রববানী

গোলাম রববানী'র জন্ম বাংলাদেশের যশোর জেলার কেশবপুর থানাধীন বাঁশবাড়ীয়া গ্রামে কুটোর ছাওনি মাটির একটা আটচালা ঘরে ১৯৯১ সালের ২৫ শে জানুয়ারি। তাঁর বাবা মো.লিয়াকত আলী এবং মাতা খাদিজা বেগম।
 
গোলাম রববানী'র শিক্ষাজীবন  শুরু হয়েছিল গ্রামের একটি ব্র‍্যাকস্কুল থেকে যেখানে তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। পরে বাঁশবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণির পাশ করেন এবং বাঁশবাড়ীয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এস এস সি পরীক্ষা দেন,পরবর্তীতে কেশবপুর কপোতাক্ষ সম্মিলনী ডিগ্রি কলেজ থেকে এইচ এস সি পাশ করেন এবং সম্মানসহ স্নাতক এবং স্নাতকোত্তর  সম্পন্ন করেছেন যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ(এম এম কলেজ) থেকে বাংলা বিভাগে এবং স্নাতকোত্তর সম্পন্ন করেছেন খুলনা সরকারি ব্রজলাল কলেজ(বিএল কলেজ) থেকে বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে। 
 
কলেজ জীবনে অধ্যয়নরত থাকাকালীন ২০১১ সালে যশোর মিশনপাড়ার বসবাসরত শ্রদ্ধেয় রফিকুল ইসলাম ভাই পরিচালিত উর্বশী কোচিং সেন্টার থেকে ত্রৈমাসিক উর্বশীর  একটি বিশেষ সাহিত্য সংখ্যায় 'মর্মপীড়া' নামক একটি কবিতা প্রকাশের মধ্য দিয়ে লেখালেখির জগতে প্রবেশ করেন। বর্তমানে বেশ কিছু দেশীয় সাহিত্য পত্রিকায় এবং দৈনিক ও সাপ্তাহিক পত্রিকায় তাঁর লেখা কবিতা নিয়মিত প্রকাশিত হচ্ছে। পাঁচটি ছোটগল্প বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে। 
 
এছাড়া ভারতীয় বিভিন্ন সাহিত্য পত্রিকা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা,জাপান,ফ্রান্স, সিঙ্গাপুর, সৌদি আরবসহ আরো কিছু দেশের পত্রিকাতেও তাঁর লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে। সাহিত্যজগতে এভাবেই তাঁর পদচারণা  শুরু। কবিতা ও ছোটগল্প নিয়ে এগিয়ে যাচ্ছেন৷ 
 
ফারজানা চৌধুরী পাপড়ি সম্পাদিত  তাঁর প্রথম যৌথকাব্যগ্রন্থ " বিনি সুতোর ব্যঞ্জনা " ২০২২ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়।
 
২০২২ সালে কপোতাক্ষ সাহিত্য পরিষদ থেকে
 তিঁনি সম্মাননা সনদ পুরস্কারে ভূষিত হয়েছেন। 
তাছাড়া অনলাইনে বিভিন্ন সাহিত্যগ্রুপ থেকেও বেশকিছু সম্মাননা সনদে ভূষিত হয়েছেন।ভবিষ্যতে সাহিত্যোঙ্গনে ওতপ্রোতভাবে জড়িত থাকার প্রবল ইচ্ছে রয়েছে।
 
 
 
Attachments area